রামগতি

‘বাংলাদেশের তরুণ- তরুণীদের দক্ষতা উন্নয়নে দেশব্যাপী শিক্ষা প্রশিক্ষণ বৃত্তি”

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশের তরুণ- তরুণীদের দক্ষতা উন্নয়নে দেশব্যাপী বিনামূল্যে ২০০ ঘন্টার “Mobile Application Development” (Cross Platform) প্রশিক্ষণ প্রদানের একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
অ্যাপস ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। গত নভেম্বরে গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বজুড়ে ভিডিও গেমের বাজারমূল্য ছিল ১৭৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার, যা প্রতিবছর ১৯ দশমিক ৬ শতাংশ হারে বাড়ছে। অগ্রসরমাণ এ ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান তৈরি করার জন্য বাংলাদেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে।
প্রকল্প কর্মকর্তারা জানান, আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত মানবসম্পদ তৈরির মাধ্যমে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন উন্নয়নে স্থানীয় বাজার সম্প্রসারণ ও আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্যে বাংলাদেশকে প্রস্তুত করাই হচ্ছে এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। সারাদেশ হতে ১০০০০ জন তরুণ-তরুণীকে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট (ক্রস প্ল্যাটফর্ম) এর প্রশিক্ষণ প্রদান করা হবে।

অ্যাপস ডেভেলপমেন্ট ট্রেনিংয়ের ফ্রি কোর্সের মাধ্যমে দেশের ২টি বিভাগে (চট্টগ্রাম ও সিলেট) মোট ১০০ টি ব্যাচকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ গ্রহণে আগ্রহী প্রার্থীগণকে নিম্নোক্ত যোগ্যতাসম্পন্ন হতে হবে এবং নিবন্ধন ও নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে পারবে। প্রশিক্ষণার্থীর যোগ্যতাঃ আইটি / আইটিইএস / এসডব্লিউই / সিএসই বা অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে ডিপ্লোমা বা চার বছরের স্নাতক ডিগ্রীধারীর মধ্যে ন্যূনতম দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হতে হবে।

আগ্রহী শিক্ষার্থীদের ২৫ মের মধ্যে www.basictrainingsdmga.com ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে হবে। করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী জুন মাস থেকে এ প্রশিক্ষণ শুরু করার আশাবাদ ব্যক্ত করছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর। তাছাড়া প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য ও সহায়তার জন্য ভিজিট করুন- www.facebook.com/mobileappdevelopmentbd

বিস্তারিত......

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close